প্রতিবন্ধীরা আমার-আপনার কারো সন্তান কারো ভাই-কারো বোন ওদের এগিয়ে নেয়ার দায়িত্ব আমাদের সকলের ।

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধিঃ ‘স্পোর্টস ফর হোপ এন্ড ইনডেপেন্ডেনস’-এর আয়োজনে গাইবান্ধার পলাশবাড়ী সদরের ঐতিহ্যবাহী পিয়ারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে তিনদিন ব্যাপি ফুটবল ও ভলিবলসহ বিভিন্ন ক্রীড়া প্রশিক্ষণ শেষে শনিবার দিনব্যাপি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সমাপনী দিনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিক্ষানুরাগী মরহুম মতলুবর রহমান সাব-রেজিস্টার এবং পিয়ারী বেগম দম্পতির সুযোগ্য ছেলে বাংলাাদেশ মানবাধিকার কমিশন সাবেক চেয়ারম্যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিন ড. মিজানুর রহমান।
তার মমতাময়ী মা ‘পিয়ারী বেগমে’র নামে প্রতিষ্ঠিত বিদ্যালয় ক্যাম্পাসে সস্ত্রীক-সন্তান ও পরিবারের অন্যান্য সদস্যের উপস্থিতিতে ড. মিজানুর রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেন মানুষ মানুষের জন্য।
প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। ওদের অবহেলিত রাখলে চলবে না। প্রতিবন্ধীরা শুধু আমাদের পরিবারের সদস্যই নয় সামগ্রিক ভাবে ওরা দেশের মোট জনসংখ্যার একটি বৃহৎ অংশ। ওরা আমাদের কারো সন্তান,কারো ভাই-কারো বোন। ওদের সর্বক্ষেত্রে এগিয়ে নেয়ার দায়ীত্ব আমার-আপনার সকলের। ওরা করুনা চায় না।
ওরা স্ব-স্ব মেধাবিকাশের আলোকে সুশিক্ষায় শিক্ষিতসহ নানা প্রশিক্ষণে অংশ নিয়ে অর্জিত জ্ঞান এবং প্রশিক্ষণলব্ধ দক্ষতা দিয়ে নিজেকে তথা দেশকে এগিয়ে নিতে চায়। প্রয়োজন শুধু আমাদের আন্তরিক দৃষ্টিভঙ্গি।তিনি পলাশবাড়ী ইউএনও’র ছাত্রতুল্য উল্লেখ করে বিদ্যালয়টির ভৌত অবকাঠামোসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বরাদ্দ প্রদানে আন্তরিক সুদৃষ্টি কামনা করেন।বিভিন্ন ক্রীড়া প্রতিযোগীতার প্রশিক্ষক স্পোর্টস ফর হোপ এন্ড ইন্ডেপেন্ডেনস-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শারমিন ফারহানার নেতৃত্বে একটি টীম তিনদিন ব্যাপি শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করেন।
বিশেষ আমন্ত্রিত অতিথিদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন পলাশবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরি বিদ্যুৎ, উপজেলা নির্বাহী অফিসার মো. মেজবাউল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফ হোসেন।
অত্র বিদ্যালয় প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মাহবুবুল আলম মিল্টনের সার্বক্ষণিক তদারকিতে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি এড. ফারুকুল ইসলাম, সদস্য সুরুজ হক লিটন, সহকারী শিক্ষক মেহেদী হাসান, আনিছুর রহমান, শরীরচর্চা শিক্ষক তাহমিনা বেগম, অফিস সহায়ক শেখ নূরুল ইসলাম বাবলু, বিদ্যালয়ের শিক্ষার্থী-অভিভাবক ও শিক্ষক-কর্মচারিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।
এর আগে পিয়ারী বিদ্যালয় মাঠে পিয়ারীসহ এলাকার অন্যান্য বালিকা বিদ্যালয়ে পড়ুয়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে ভলিবল প্রতিযোগীতা এবং পিয়ারী বালিকা বনাম বঙ্গবন্ধু বালিকা উচ্চ বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে পড়ুয়া প্রতিবন্ধী ছাত্রীদের মধ্যে ফুটবল খেলা প্রতিযোগীতা পলাশবাড়ী সরকারী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। দিনভর ক্রীড়া প্রতিযোগীতা শেষে বিজয়ীরা ছাড়াও খেলায় অংশ নেয়া সকল শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।
পরে ড. মিজানুর রহমানের ভাতিজি ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রয়াত শ্রাবনী আক্তারের নামে গঠিত ‘শ্রাবনী মোস্তাফিজ মেমোরিয়াল ফাউন্ডেশনে’র পক্ষ থেকে বিদ্যালয়ের অষ্টম ও দশম শ্রেণীর দু’জন মেধাবী দরিদ্র শিক্ষার্থীকে ৫ হাজার করে নগদ ১০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়।
এসময় উপস্থিত বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারিদেরও বিশেষ শান্তনা পুরুস্কারের মাধ্যমে তাদের সম্মানিত করা হয়। ছবি সংযুক্ত

আরিফ উদ্দিন
গাইবান্ধা প্রতিনিধি
তাং- ১৪-০৪-২০১৯
মোবাঃ ০১৭৩৭-০০৬৪৩০

About hasan mahmmud

Check Also

”শ্রীলঙ্কায় গির্জা-হোটেলে হামলায় নিহত ১৩৮, আহত ৪০০ জন এর মতো ।

শ্রীলঙ্কায় আজ রোববার সকালে ছয়টি সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৩৮ জনে দাঁড়িয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *